শুক্রবার, ২৩ অক্টোবর ২০২০, ০৫:০৮ অপরাহ্ন৭ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ

নৌকার মেয়র প্রার্থী তাপস-আতিক, ঘোষণা রোববার

নৌকার মেয়র প্রার্থী তাপস-আতিক, ঘোষণা রোববার

নিজস্ব প্রতিবেদকঃ ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনে মেয়র প্রার্থী চূড়ান্ত করেছে আওয়ামী লীগ। দক্ষিণ সিটিতে বর্তমান মেয়র সাঈদ খোকনকে বাদ দিয়ে ঢাকা-১০ আসনের সংসদ সদস্য ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপসকে মনোনয়ন দিচ্ছে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ। উত্তরের বর্তমান মেয়র আতিকুল ইসলামেই আস্থা রাখছে ক্ষমতাসীন দল। শনিবার গণভবনে আওয়ামী লীগের মনোনয়ন বোর্ড এ দুজনকে মেয়র প্রার্থী হিসেবে চূড়ান্ত করে বলে একাধিক সূত্র জানিয়েছে।

শনিবার (২৮ ডিসেম্বর) সন্ধ্যা ৬টায় ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনের প্রার্থী চুড়ান্ত করতে শেখ হাসিনার সভাপতিত্বে গণভবনে বৈঠক বসে আওয়ামী লীগের স্থানীয় সরকার মনোনয়ন বোর্ড।

চূড়ান্ত প্রার্থী ঘোষণাকে কেন্দ্র করে গণভবনে সবুজ লনে অস্থায়ী মঞ্চ তৈরি করা হয়েছিল। সেখানে মেয়র ও কাউন্সিলর পদে মনোনয়ন প্রত্যাশীরা অধীর আগ্রহে অপেক্ষায় ছিলেন। দক্ষিণের মেয়র প্রার্থী হিসেবে তাপস ও উত্তরের মেয়র প্রার্থী হিসেবে আতিকের নামে স্লোগান দিতে দেখা যায় তাদের।

মঞ্চের ঠিক সামনের আসনে কাউন্সিলর প্রার্থীরা বসেছিলেন। মঞ্চের ডানদিকে এক সারিতে বসতে দেখা গেছে মেয়র পদে মনোনয়ন প্রত্যাশী ঢাকা-১০ আসনের সংসদ সদস্য ব্যারিস্টার শেখ ফজলে ‍নুর তাপস, ঢাকা উত্তর সিটির বর্তমান মেয়র আতিকুল ইসলাম এবং আওয়ামী লীগের আইন বিষয়ক সম্পাদক নজিবুল্লাহ হিরুকে।

আরেক মনোনয়ন প্রত্যাশী ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বর্তমান মেয়র সাঈদ খোকন বেশ দেরি করে গণভবনে প্রবেশ করেন।

দলীয়ভাবে রোববার বেলা ১১টায় প্রার্থীদের নাম ঘোষণা করবেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। তিনি বলেন, বিচার বিশ্লেষণ ও পর্যালোচনা করছি। নেত্রী নিজের সোর্স থেকেও খোঁজ নিচ্ছেন, গোয়েন্দা সংস্থার রিপোর্ট নেওয়া হয়েছে। সব কিছু বিচার বিশ্লেষণ করতে আমাদের একটু সময় লাগছে। রোববার ধানমন্ডির দলের সভাপতির রাজনৈতিক কার্যালয়ে মেয়র ও কাউন্সিলর পদে প্রার্থীদের নাম আনুষ্ঠানিকভাবে ঘোষণা করা হবে।

দক্ষিণের বর্তমান মেয়র সাঈদ খোকন মনোনয়ন পাওয়ার আশার কথা জানালেও তাপসকেই চূড়ান্ত করলো আওয়ামী লীগ।

শেখ ফজলে নূর তাপস আওয়ামী লীগের সহযোগী সংগঠন যুবলীগের প্রতিষ্ঠাতা শেখ মণির ছোট ছেলে। ২০০৮ সাল থেকে তিনি ঢাকা-১০ (ধানমন্ডি) আসনের সংসদ সদস্য। বঙ্গবন্ধুর ভাগ্নে শেখ মণির হাতে গড়া সংগঠন যুবলীগের নতুন চেয়ারম্যান হয়েছেন তাপসের বড় ভাই শেখ ফজলে শামস পরশ।

আতিকুল ইসলাম ব্যবসায়ী নেতা হিসেবে পরিচিত ছিলেন। গত বছর ঢাকা উত্তরের মেয়র আনিসুল হক মারা যাওয়ার পর উপনির্বাচনে তাকে আওয়ামী লীগ মনোনয়ন দেয়। ২৮ ফেব্রুয়ারির উপনির্বাচনে তিনি মেয়র নির্বাচিত হন। আওয়ামী লীগ তাকে দ্বিতীয়বারের মতো নৌকা প্রতীক দিচ্ছে।

এর আগে দলটির ধানমন্ডির সভাপতির রাজনৈতিক কার্যালয় থেকে উত্তর ও দক্ষিণে ২০ জন মেয়র পদ প্রত্যাশী মনোনয়ন ফরম সংগ্রহ করেন। তাদের মধ্যে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের ৮ জন এবং উত্তর সিটিতে ১২ জন মেয়র পদপ্রার্থী ছিলেন। শুক্রবার সকাল ১০টা থেকে শুরু হয়ে শনিবার বিকেল ৫টায় মনোনয়ন ফরম বিতরণ ও জমাদানের কার্যক্রম শেষ হয়।

ঢাকা সিটি কর্পোরেশন উত্তরে মেয়র পদ প্রত্যাশীদের মধ্যে ছিলেন, বর্তমান মেয়র আতিকুল ইসলাম, বঙ্গবন্ধু ফাউন্ডেশনের যুগ্ম সাধারণ সম্পাদক শহীদুল্লাহ ওসমানী, ভাষাণটেক থানা আওয়ামী লীগের সহসভাপতি মেজর (অব) ইয়াদ আলী ফকির, শহীদ পরিবারের সন্তান জামান ভূইয়া, কুতুবউদ্দিন নান্নু, মোহাম্মদ ইদ্রিস আলী মোল্লা, আলাউদ্দীন মোহাম্মদ, জেরিন সুলতানা কান্তা, হেলেনা জাহাঙ্গীর, আদম তমিজি হক, খায়রুল মজিদ, মিসেস রেহেনা ফরহাদ আইভি।

দক্ষিণ সিটিতে মনোনয়ন প্রত্যাশী ছিলেন, বর্তমান মেয়র সাঈদ খোকন, ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস, হাজী মোহাম্মদ সেলিম, আওয়ামী লীগের আইন বিষয়ক সম্পাদক নজিবুল্লাহ হিরু, বঙ্গবন্ধু একাডেমীর সভাপতি মো. নাজমুল হক, মুক্তিযোদ্ধা কেন্দ্রীয় কমান্ড কাউন্সিলের সাবেক মহাসচিব মুক্তিযোদ্ধা এম এ রশিদ, আশরাফ হোসেন সিদ্দিকী ও হাজী আবুল হাসনাত।

সঙ্গত, নির্বাচন কমিশন গত ২২ ডিসেম্বর ঢাকার দুই সিটির নির্বাচনের তফসিল ঘোষণা করে। ঘোষিত তফসিল অনুযায়ী আগামী ৩১ ডিসেম্বর মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ সময়। মনোনয়নপত্র বাছাই ২ জানুয়ারি, প্রার্থিতা প্রত্যাহার ৯ জানুয়ারি ও ভোটগ্রহণ ৩০ জানুয়ারি।

ঢাকা উত্তর সিটি করপোরেশনে সাধারণ ওয়ার্ড ৫৪টি ও সংরক্ষিত মহিলা ওয়ার্ড ১৮টি। আর দক্ষিণ সিটিতে সাধারণ ওয়ার্ড ৭৫টি এবং সংরক্ষিত মহিলা ওয়ার্ড ২৫টি।

ঢাকা উত্তর সিটির মোট ভোটার ৩০ লাখ ৩৫ হাজার ৬২১জন ও দক্ষিণে ২৩ লাখ ৬৭ হাজার ৪৮৮ জন। ২০১৯ সালে হালনাগাদের মাধ্যমে যারা ভোটার হওয়ার প্রক্রিয়ায় আছেন তারা এই সিটি করপোরেশনে ভোট দেওয়ার সুযোগ পাচ্ছেন না।

আওয়ামী লীগের প্রধান রাজনৈতিক প্রতিপক্ষ বিএনপি শনিবার সন্ধ্যায় বৈঠক করে দুই মেয়র প্রার্থী চূড়ান্ত করার কথা জানিয়েছে। অবিভক্ত ঢাকার সাবেক মেয়র সাদেক হোসেন খোকার ছেলে ইশরাক হোসেনকে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনে এবং দলের ভাইস চেয়ারম্যান আব্দুল আউয়াল মিন্টুর ছেলে তাবিথ আউয়ালকে ঢাকা উত্তরে মেয়র পদে মনোনয়ন দিয়েছে দলটি।

শেয়ার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  





themesba-zoom1715152249
©জাগো বাংলা.নিউজ কর্তৃক সর্বসত্ত্ব সংরক্ষিত।
Developed By: Nagorik IT