বৃহস্পতিবার, ২২ অক্টোবর ২০২০, ০৫:৫৬ পূর্বাহ্ন৬ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ

যে ৫ জিনিস কেনা মানেই গচ্চা

যে ৫ জিনিস কেনা মানেই গচ্চা

প্রীতি সাহাঃ প্রযুক্তি জগতে নিয়মিত পরিবর্তন ঘটেই চলেছে। এ যুগে নিজেকে হালনাগাদ রাখতে প্রযুক্তি পরিবর্তনের সঙ্গে নিজেকেও মানিয়ে নিতে হবে। অনেক প্রযুক্তি সময়ের সঙ্গে সঙ্গে জনপ্রিয়তা হারিয়েছে এবং তা আর কাজে লাগে না। তাই নতুন কোনো পণ্য কেনার আগে প্রয়োজনীয়তার বিষয়টি মাথায় রাখতে হবে। তা না হলে পয়সা নষ্ট করে পস্তাতে হবে। এমনই কয়েকটি পণ্য সম্পর্কে জেনে নিন:

পুরোনো স্মার্টফোন
পুরোনো মডেলের স্মার্টফোন
অনেকেই স্মার্টফোন কেনার আগে ভেবেচিন্তে কেনেন না। এখনকার যুগের চাহিদা অনুযায়ী, ফিচার দেখে স্মার্টফোন কেনা প্রয়োজন। নতুন ফোন কেনার আগে অবশ্যই তা ফোর–জি নেটওয়ার্ক সমর্থন করে কি না, দেখে নিতে ভুলবেন না। ফোর–জির এ যুগে স্মার্টফোনে ফোর–জি সুবিধা না থাকলে অনেক ফিচার ব্যবহার করতে পারবেন না। এ ছাড়া পুরোনো মডেলের ফোন কেনার আগেও সচেতন থাকতে হবে। পুরোনো ওএস যুক্ত অনেক ফোনে নতুন অ্যাপ সমর্থন করে না। যেমন উইন্ডোজ অপারেটিং সিস্টেম ফোন কেনার আগে সতর্ক থাকবে। অনেক পুরোনো অ্যান্ড্রয়েড ফোনেও হোয়াটসঅ্যাপের মতো দরকারি অ্যাপ সমর্থন করবে না। তাই ভেবেচিন্তে ফোন কিনতে হবে।

ব্র্যান্ডহীন পাওয়ার ব্যাংক
ব্র্যান্ডহীন পাওয়ার ব্যাংক
বর্তমান যুগে স্মার্টফোনের পাশাপাশি পাওয়ার ব্যাংক দরকারি। ভ্রমণের সময় বা যাত্রাপথে এটি আমাদের স্মার্টফোন, ট্যাবলেট এবং ইউএসবি চার্জযোগ্য ডিভাইসগুলিতে সচল রেখে আমাদের সবার সংযুক্ত থাকতে সাহায্য করে। ঘরের বাইরে কিংবা ভ্রমণের সময় এর বাড়তি পাওয়ার ব্যাকআপের কথা মাথায় রেখে কমবেশি সবাই কাছে রাখতে চান পাওয়ার ব্যাংক। তবে এর চার্জ ধারণক্ষমতা বা ক্যাপাসিটি নিয়ে বেশির ভাগ মানুষের পরিষ্কার ধারণা না থাকায় প্রয়োজনের চেয়ে কম কিংবা বেশি ধারণা ক্ষমতার পাওয়ার ব্যাংক কিনে থাকেন। এ ছাড়া অনেকেই না বুঝে অপরিচিত এমন সব পাওয়ার ব্যাংক কেনেন, যা পরে কাজে লাগে না।

ক্যামেরা
পয়েন্ট অ্যান্ড শুট ক্যামেরা
স্মার্টফোনের ক্যামেরা এখন দিন দিন উন্নত হচ্ছে। ভালো মানের স্মার্টফোন থাকলে পয়েন্ট অ্যান্ড শুট ক্যামেরা কেনার প্রয়োজন পড়বে না। একসময় ক্যামেরা বহন করাটা বাড়তি ঝামেলার মনে হবে। তাই পয়সা বাঁচাতে বাড়তি ক্যামেরা কেনার দিকে না ছোটাই ভালো।

এইচডিটিভি
এইচডি টিভি
এখনকার যুগে শুধু এইচডি বা হাই ডেফিনেশন টিভির ব্যবহার কমছে। একটু বেশি খরচ করে হলেও ফুল এইচডি বা ফোরকে টিভি কেনা ভালো হবে। ভবিষ্যতের কনটেন্টের কথা মাথায় রেখে এইচডি টিভি থেকে দূরে সরে থাকা উচিত। তা না হলে একসময় এইচডি টিভি দেখতে ভালো লাগবে না।

ভিআর হেডসেট
ভিআর হেডসেট
অনেকেই এখন ভার্চ্যুয়াল রিয়েলিটি হেডসেট কিনতে আগ্রহী। কিন্তু ভিআর ডিভাইস কেনার আগে খেয়াল রাখতে হবে এর দাম ও কনটেন্ট নিয়ে। সাধারণ ভিআর উপযোগী কনটেন্ট এখনো অনেক কম। এমনকি গুগলের কার্ডবোর্ড, ডেড্রিম বা স্যামসাং, অকুলাস ভিআরে খুব সীমিতসংখ্যক অ্যাপ সমর্থন করে। এতে গেমের পরিমাণও সীমিত। তাই বেশি দাম দিয়ে ভিআর ডিভাইস কেনা মানে টাকা গচ্চা দেওয়া। তথ্যসূত্র: গ্যাজেটস নাউ

শেয়ার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  





themesba-zoom1715152249
©জাগো বাংলা.নিউজ কর্তৃক সর্বসত্ত্ব সংরক্ষিত।
Developed By: Nagorik IT