বৃহস্পতিবার, ০৯ এপ্রিল ২০২০, ০৩:৪৮ পূর্বাহ্ন২৬শে চৈত্র, ১৪২৬ বঙ্গাব্দ

শত্রুতার কাঁটাতারে আটকে গেছে চলাচল!

শত্রুতার কাঁটাতারে আটকে গেছে চলাচল!

লক্ষ্মীপুর প্রতিনিধিঃ লক্ষ্মীপুর সদরের পশ্চিম লক্ষ্মীপুর এলাকায় জমি সংক্রান্ত বিরোধের জেরে বসতঘরের সামনে কাঁটাতারের বেড়া দিয়ে একটি পরিবারকে অবরুদ্ধ করে রাখার অভিযোগ পাওয়া গেছে। প্রবাস ফেরত স্থানীয় আবু তাহেরের পরিবার এমন অভিযোগ করেছে। প্রতিবেশী প্রভাবশালী আব্দুল গফুর নামের পুলিশের অবসরপ্রাপ্ত এক কর্মকর্তার বিরুদ্ধে এ অভিযোগ।

ওই প্রভাবশালী প্রতিপক্ষের শত্রুতার কাটাতারে আটকা পড়ে আবুতাহের পরিবার গত ১১ ফেব্রুয়ারি থেকে নির্বিঘ্নে চলাচল করতে পারছে না বলে অভিযোগ পাওয়া গেছে। এতে করে প্রাত্যহিক জীবনমানে সামাজিক অধিকার বঞ্চনার শিকারও হয় ওই পরিবারের বিভিন্ন বয়সী ১০ সদস্য। এদের মধ্যে পরিবারটির কলেজ পড়ুয়া দুই শিক্ষার্থী কলেজে যাতায়াত সুবিধা হারিয়ে শিক্ষাজীবন নিয়ে আশঙ্কাগ্রস্ত হয়ে পড়েছে।

বসতঘরে স্বাভাবিক চলাচলে অবরুদ্ধ অবস্থা থেকে তাদেরকে অবমুক্তি পেতে স্থানীয় জনপ্রতিনিধির সহযোগীতা চাওয়ার পর তার (প্রতিনিধির) উদ্যোগও ব্যার্থ হয়ে পড়ে বলে জানা যায়। অভিযুক্ত আব্দুল গফুরের পুলিশের সাবেক কর্মকর্তা পরিচয়ের প্রভাবের কাছে স্থানীয়রা দীর্ঘদিন থেকে অসহায় রয়েছে বলে ওই জনপ্রতিনিধি জানান।

এ অবস্থায় বসতঘরে শত্রুতার কাটাতারে জড়িয়ে নির্বিঘ্নে চলাচলে বাধাগ্রস্থ হয়ে আটকে পড়া ভুক্তভোগী পরিবারটি স্থানীয় প্রশাসনের জরুরী হস্তক্ষেপ কামনা করছেন।

ভুক্তভোগীদের অভিযোগ সূত্রে জানা গেছে, সদরের দালালবাজার ইউনিয়নের পশ্চিম লক্ষ্মীপুর এলাকার ওয়ালী মিয়ার ছেলে আবু তাহেরের পরিবারের সাথে একই বাড়ির মনোহর আলী দপ্তরির ছেলে পুলিশের অবসরপ্রাপ্ত পুলিশ উপ-পরিদর্শক আব্দুল গফুর এর জমিজমা সংক্রান্ত দীর্ঘ বিরোধ চলছে। এ বিরোধকে কেন্দ্র করে আদালত ও থানায় একাধিক মামলা চলমান রয়েছে। এছাড়া উভয় পক্ষ একাধিক সামাজিক সালিশি বৈঠকেও মিলিত হয়। তবে বিরোধ নিষ্পত্তি হয়নি কোথাও এখনো।

তবে এ বিরোধকে কেন্দ্র করে আব্দুল গফুর বিভিন্নভাবে আবু তাহের ও তার পরিবারের সদস্যদের উপর হুমকি-ধমকি প্রদানসহ অপপ্রভাব বিস্তার করে চলছে। হয়রানিমূলক মামলা দায়ের করে আব্দুল গফুর থানা হাজতের ভয় দেখিয়ে জোরপূর্বক জমি দখল এর হুমকিও দিয়েছে ইতিপূর্বে।

এছাড়াও স্থানীয় লোকজনের বিরুদ্ধে উদ্দেশ্যমূলক একাধিক মামলা দায়ের করে হয়রানি করে চলছে বলে অভিযোগে জানায় তারা।

সর্বশেষ গত ১১ ফেব্রুয়ারি আকস্মিক ভাড়াটিয়া লোকজন নিয়ে আব্দুল গফুর প্রতিবেশী আবু তাহের এর বসতঘরের সামনের চলাচলের পথসহ একখন্ড জমি দখল নিয়ে কাটাতারের বেড়া দিয়ে ঘিরে দেয়। এতে করে নির্বিঘ্ন চলাচলের গতিরোধে অবরুদ্ধ হয়ে পড়ে আবু তাহেরের পরিবারের সদস্যরা।

স্থানীয়রা জানায়, আব্দুল গফুর পুলিশের সাবেক কর্মকর্তা পরিচয়ে এলাকায় বিভিন্নভাবে অপপ্রভাব বিস্তার করে চলছে। তার অত্যাচারে অতিষ্ঠ ও ক্ষুব্ধ স্থানীয়রা।

একই ইউনিয়নের ৯নং ওয়ার্ড মেম্বার আবু তাহের তাবু বলেন, ‘আব্দুল গফুর একজন খারাপ এবং চরিত্রহীন প্রকৃতির মানুষ। মানুষকে হয়রানি করা ও ভয়ভীতি দেখিয়ে জোরপূর্বক মানুষের জমি দখল করা তার কাজ বলেও মন্তব্য করেন এ জনপ্রতিনিধি।’

কাটাতার দেয়ার বিষয়টি স্বীকার করে অভিযুক্ত আব্দুল গফুর জানান, নিজ মালিকানার জমিতে খুঁটি দিয়ে কাঁটাতারের বেড়া দিয়েছেন তিনি। তবে আবু তাহেরের বসতঘরের সামনের হওয়ায় তাদের পরিবারের সদস্যরা এই জায়গাটি ব্যবহার করে চলচলে সুবিধা ভোগ করতো বলেও স্বীকার করেন তিনি।

একইসাথে তিনি জানান, তাদের (আবু তাহের পরিবারের) যাতায়াতের বিকল্প ব্যবস্থা রয়েছে। বিরোধকৃত জমি নিয়ে ডিবি পুলিশের নিকট মামলা বিচারাধীন বলেও জানান আব্দুল গফুর।

শেয়ার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  





themesba-zoom1715152249
©জাগো বাংলা.নিউজ কর্তৃক সর্বসত্ত্ব সংরক্ষিত।
Developed By: Nagorik IT